সালাত ও সালামের হুকুম
সালাত ও সালামের হুকুম
صلوا আর
سلموا – “সল্লু” এবং “সাল্লিমু" সুরা
আহযাবের ৫৬ নম্বর আয়াতের এ দুটি শব্দ দ্বারা 'উজুব’ অর্থাৎ ফরজ হুকুম বুঝানো হয়েছে। ওলামায়ে কেরামের কতকে 'ফরজ' হওয়ার বিষয়টির ওপর
আইম্মা ও পূর্ববর্তী ওলামাদের ইজমা রয়েছে
বলে উল্লেখ করেছেন।
মুহাম্মদ ইবনে জারির তাবারী রহ. যে বলেছেন,
সালাত ও সালামের হুকুমটি মুস্তাহাব এবং মুস্তাহাব হওয়ার ব্যাপারে ইজমা বিদ্যমান-
বক্তব্যটি মোটেও গ্রহণযোগ্য নয়। অনেকে অবশ্য বক্তব্যটির ব্যাখ্যা এই করেছেন যে, জীবনে
একবার সালাত ওয়া সালাম পাঠের দ্বারা ফরজ আদায় হয়ে যাওয়ার পর বাকি জীবন পাঠ করা যে মুস্তাহাব ইবনে জারির তাবারী রহ. সেই মুস্তাহাবের কথা উল্লেখ করেছেন। মোদ্দাকথা, সালাত ওয়া সালামের
হুকুমটি অবশ্যই ফরজ। তবে এই ফরজের আদায় পদ্ধতি নিয়ে ওলামায়ে কেরামের ব্যাখ্যা ভিন্ন
ভিন্ন রকম। মোটাদাগে, ওলামায়ে কেরাম থেকে এই ব্যাপারে সাত প্রকার ব্যাখ্যা পাওয়া যায়।
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন