সালাত ও সালামের হুকুম কি নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ওপরও?
সালাত ও সালামের হুকুম কি নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ওপরও?
আল্লাহ তায়ালা ঈমানদারগণকে হুকুম দিয়েছেন তারা যেন, নবীয়ে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াআলিহি ওয়াসাল্লামে ওপর সালাত ও সালাম পাঠ করে। প্রশ্ন হল, এই হুকুম কি স্বয়ং নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াআলিহি ওয়াসাল্লামের ওপরও বর্তাবে যে- তিনি তাঁর ওপর সালাত ও সালাম পাঠাবেন?
এ ব্যাপারে ওলামায়ে কেরামের কয়েকটি মত পাওয়া যায়।
ক/ কতক আলেমের নিকট হুজুর আকদাস সাল্লাল্লাহু আলাইহি ওয়াআলিহি ওয়াসাল্লাম এ হুকুমের অন্তর্ভুক্ত হবেন।
এমতের ভিত্তিতেই শাফেয়ী মাজহাবের ইমামদের নিকট শেষ বৈঠকে তিনি সাল্লাল্লাহু
আলাইহি ওয়াআলিহি ওয়াসাল্লামের ওপরও দুরুদ শরীফ পাঠ করা ওয়াজিব। এদলের ওলামায়ে কেরাম
ঐ সকল হাদীস দ্বারা দলিল পেশ করেন যেখানে তিনি তাঁর
ওপর সালাত ও সালাম পাঠ করেছেন। যেমন:-
" إِنَّ رَجُلًا مِنَ الْمُنَافِقِينَ شَمَتَ أَنْ
ضَلَّتْ نَاقَةُ رَسُوْلِ اللهِ . وَ إِنَّ زَيْنَبَ بِنْتَ رَسُولِ اللهِ
ﷺ سَأَلَتْني “
এ জাতীয় হাদীসের ব্যাপারে এ কথা বলা উচিত নয় যে, বর্ণনাকারী নিজের
থেকে বৃদ্ধি করে দিয়েছেন।
খ/ ওলামায়ে কেরামের
একদল আবার পূর্ববর্তী আয়াতের ওপর ভিত্তি করে বিষয়টির সমাধান বর্ণনা করেছেন। তারা
বলেন- এ আয়াতের পূর্ববর্তী বিধানাবলীতে
یا ایها الذین امنوا উল্লেখ আছে। যাতে নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াআলিহি ওয়াসাল্লাম
হুকুমের অধীন নন। যেমন:- یا ایها الدین امنوا لا تدخلوا بيوت النبي । এ হিসেবে এ আয়াতেও
এরূপ। অর্থাৎ সালাত ও সালামের
হুকুমে নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াআলিহি ওয়াসাল্লামের ওপর নয়।
গ/ রূহুল মাআনীর লেখক বলেন, কোরআন মাজীদে যেখানেই یا ایھا الذين امنوا উল্লেখ আছে সেই হুকুমে হুজুর আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াআলিহি ওয়াসাল্লাম অন্তর্ভুক্ত হওয়া বা না-হওয়ার ব্যাপারে
তিনটি মতামত পাওয়া
যায়। এক. এর কোনটিতেই নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াআলিহি ওয়াসাল্লাম অন্তর্ভুক্ত হবেন না। এ মতটি তেমন গ্রহণযোগ্য নয়। দুই. কোন ব্যাখ্যা-বিশ্লেষণ ব্যতীত সব হুকুমের মধ্যেই নবীজী
সাল্লাল্লাহু আলাইহি ওয়াআলিহি ওয়াসাল্লাম অন্তর্ভুক্ত হবেন। অধিকাংশ ওলামার নিকট এ মতটিই বেশি গ্রহণযোগ্য মত। তিন. যদি
পূর্বে "قل" শব্দ বা অন্য কোন এমন আলামত থাকে যে হুকুমটি অন্যদের নিকট
পৌঁছানোর জন্য
তখন বতীত সব সময় অন্তর্ভুক্ত
হবেন। সাহেবে রূহল মাআনী বলেন, আমিও সবসময় অন্তর্ভুক্ত হওয়ার মতটির পক্ষেই মত প্রকাশ করি। যদিও শুরুতে "قل"
বা অন্য এমন আলামত থাকে যা অন্যদের নিকট পৌঁছানোকে প্রমাণ করে। তবে যদি অন্য কোন
অনুষঙ্গ/আলামত বিদ্যমান থাকে যা নবীয়ে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াআলিহি
ওয়াসাল্লাম অন্তর্ভুক্ত না হওয়াকে প্রমাণ করে তবে; তিনি সাল্লাল্লাহু আলাইহি ওয়াআলিহি ওয়াসাল্লাম
অন্তর্ভুক্ত হবেন না।
এই আয়াতের পূর্বে ও পরে বিদ্যমান অনুষঙ্গ দ্বারা অনুমেয় সালাত ও সালামের হুকুমের মধ্যে নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াআলিহি ওয়াসাল্লাম অন্তর্ভুক্ত নন। অর্থাৎ নবীজী
সাল্লাল্লাহু আলাইহি ওয়াআলিহি ওয়াসাল্লামের ওপর সালাত ও সালাম পাঠ করা ওয়াজিব
নয়।
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন